দায়বদ্ধ তোমার বাবা এখন নাগালের বাইরে
আমার কিছু পাওনা আছে তার কাছে
তুমি তা’ দিতে চাইলেও নেবো না এখন
তোমার বাপের ঋণমুক্তির সনদ পাচ্ছো না
অত সহজে তুমি সনদখানা পাচ্ছো না হে
তবে তোমার বাবার ঋণমুক্তিকে তালিকায় রেখেছি
আমাদের প্রতিজ্ঞার তালিকায় সযত্নে আছে
ব্যস্ত হয়ো না
বরং তুমি কৃতজ্ঞতা প্রকাশ করতে পারো
আর এব্যাপারে আশাবাদী থাকতে পারো যে
শেষপর্যন্ত কাউকেই ঋণগ্রস্ত রাখা হবে না
খেলাপী খাতকের যোগ্য সন্তান তুমি
নিজের যা অর্জন তাতে তোমার নিজেরই চলে না
এখনো বাপের দানের উপর প্রতিষ্ঠিত
তোমার ঐ ঝুলি থেকে তুলে দিলে
নিতে আমাদের আত্মসম্মানে বাধে
অস্থির হয়ো না ধৈর্য ধরো ধৈর্য ধরো
যথাসময়ে উসুল ক’রে নেওয়া হবে


তোমার সম্ভাবনাময় সন্তানটি
যাকে তুমি মাঝে মধ্যে বাবা ব’লে ডাকো
আমরা শুনেছি--
আমরা কি ভুল শুনেছি, বলো?
তোমার বাপের বিকল্পকে মেনে নিতে
আমাদের আপত্তি নেই
তোমার ঐ সন্তানের উপার্জন থেকে সমুদয় পাওনা
যথাকালে প্রকাশ্যে কেটে নেওয়া হবে ধৈর্য ধরো
জনগণ ব্যস্ত এখন নিজেদেরকে সমন্বিত করার কাজে
আর পাওনাদার আমিও ঢুকেছি তাদের মাঝে
ধৈর্য ধরো অস্থির হয়ো না ধৈর্য ধরো
খেলাপীর সন্তান পরিচয়ে হীনমন্যতায় ভুগে ভুগে
নিত্য অপদস্থ বাপের ঋণমুক্তির সনদ যেভাবে চাচ্ছো
তোমার বাবা দায়মুক্তি পাবে সে তো আমরাও চাই
অস্থির হয়ো না ধৈর্য ধরো জাগছে জনগণ
তন্দ্রার ঘোর কাটতেও সময় যাবে আরো কিছুক্ষণ


রঙ্গপুর: --০৮/০১/২০০৭খ্রি:
আখতার হারাটিয়া


http://www.youtube.com/watch?v=GDiB4zxrZPY